একটি দীর্ঘশ্বাস

৪/৫ দিন আগে এক পরিচিত গণিত পিপাসু আমাকে একটা গাণিতিক সমস্যার সমাধান (Equation) করতে দিয়েছিলো। কেন দিয়েছিলো, সেটা তখন বুঝিনাই। শুধু মেসেজ দিয়ে বলেছিলাম কীভাবে করতে হবে। সহজ সমাধান ছিলো।
বলেছিলাম, যেহেতু এটা বইয়ে আছে, নোট/গাইড ফলো করতে পারেন। সে গুরুত্ব দেয়নি।

দুই/তিনদিন পর আবার সেই একই ম্যাথ। সমাধান করে দিলাম।
পরে জানলাম, ইতিমধ্যে এই সমস্যাটা এলাকার বেশ কিছু বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীসহ শিক্ষকদের মাধ্যমে সমাধান করা হয়েছে। সবার পদ্ধতি এক। শুধু আমারটা আলাদা ছিলো। জানিনা, আমারটা করলে স্যারেরা পরীক্ষায় নম্বর দিবে কিনা? যদিও আমারটা সঠিক।

সকলেই একই পদ্ধতিতে সমাধান করছে। প্রথম লাইনেই তিনটা রাশিতে +1, +1, -2 নেয়া হয়েছে। এবং চমৎকার ৫/৬ লাইনেই সমাধান।

প্রশ্নকর্তা মানে যিনি আমাকে সমস্যাটা দিয়েছিলেন, তার বক্তব্য, “আমি কেন +1, +1, -2 নিবো? আমি কেমনে বুঝলাম, +1, +1, -2 নিতে হবে?”

প্রশ্নের উত্তর কি দিবো?
আমি তো নিজেই এমন করে ভাবি নাই। আমি তো সরলভাবেই করছি। সমাধান বড় হয়েছিলো বটে!

জানতে পারলাম এ বিষয়ে অন্যদের বক্তব্য :
এটা এভাবেই করতে হয়।
এটাই নিয়ম।
অন্যভাবে করলে হয়না/হবেনা।
এভাবে করলে চার নম্বর লাইনে কাটাকাটি করা যায়।
আরো মজার মজার কারণ।
গণিত সত্যিই মজার! সত্যিই আনন্দের!

(উল্লেখ্য, এই সমস্যাটাই কয়েকজনকে দ্বিতীয় লাইন থেকে দেয়া হয়েছিলো। অর্থাৎ, সমাধানটার তাদের নিয়মের দ্বিতীয় লাইনটি। তাদের কাছে ওটা নতুন মনে হয়েছিলো। পারেনি কেউ।)

প্রচলিত নিয়মটি স্যারদের কাছ থেকে গাইডে আশ্রয় নিয়েছে? নাকি, গাইডের কাছ থেকে স্যারদের মাধ্যমে ছাত্রদের হৃদয়ে আশ্রয় নিয়েছে জানিনা।

একটা প্রশ্ন মনে অনেকদিন ধরে ছিলো। একটা ছাত্র সব বিষয়ে ৮০ কেমনে পায়? আমাদের সময় সবাই সব বিষয়ে ভাল ছিলোনা। কিন্তু এখন একটা ছাত্র, বাংলায় যেমন পারদর্শী, গণিত, সমাজ, ইতিহাস সব বিষয়ে অল রাউন্ডার (এ+)। ইতিহাসের মতো গণিত যদি মুখস্ত করি, তাইলে সবই সম্ভব (অবশ্য, সবাই মুখস্ত করেনা)। বছর দুই আগে, 4000 টাকার বিনিময়ে, এক শিক্ষার্থী টিউশন দেবার জন্য আমি এক স্যারকে (আমার পরিচিত, স্কুলের স্যার না) সুপারিশ করি। একসপ্তাহ পর ঐ স্যার টিউশনটা ছেড়ে দেয়। কারণ, স্টুডেন্টকে যে যে সমাধান দেয়া হয়, মুখস্ত করে ফেলে। বোঝার চেষ্টা করেনা। এক কথা, স্যাররা বলছে, পরীক্ষাতে সব গাইড থেকে কমন পড়বে। গাইডের সব পড়ে ফেল। ঐ শিক্ষক এক সপ্তাহ গণিত বোঝানোর ব্যর্থ চেষ্টা করে হাল ছেড়ে দিলো। সে বছর জেএসসি পরীক্ষায় স্টুডেন্ট অবশ্য এ+ পেয়েছিলো। মুখস্ত প্রক্রিয়াই জিতে গেল।

সৃজনশীল পরীক্ষার প্রশ্ন যদি গাইডে হুবহু পাওয়া যায়, তাহলে কষ্ট করে ব্রেনের উপর চাপ দিয়া গণিত বোঝার চেয়ে মুখস্ত করাই সহজ। অবশ্য কারো কারো মুখস্ত করাটা আতংকের। তাদের জন্য সমবেদনা।

এর কোন প্রতিকারের প্রয়েজন আছে কিনা জানিনা। কারণ, সেটা বোঝার যোগ্যতা নাই। শুধু একটা জিজ্ঞাসা, এমন গণিত চর্চার কি কোন প্রয়োজন আছে?